নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা সমাপ্ত হয়েছে।এ, বি এবং সি এই ৩ ইউনিটে ৯০ শতাংশের অধিক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

শনিবার (২০ আগস্ট) সি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।  বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলে।বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ১,অডিটোরিয়াম ভবন এবং লাইব্রেরি ভবনের মোট ৩০টি কক্ষে পরীক্ষা অনুষ্ঠিত হয়।সি ইউনিটের পরীক্ষায় ১৭০৮জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ১৬০৩ জন শিক্ষার্থী, উপস্থিতির হার ৯৩.৮৫ শতাংশ।

পরীক্ষা শুরু হলে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বিভিন্ন হল পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন নোবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও পরীক্ষা পরিচালনা ও আসন বিন্যাস উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আইআইএসের পরিচালক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ সহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ ও পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যবৃন্দ।

এসময় নোবিপ্রবির উপাচার্য বলেন, ‘অত্যন্ত সুষ্ঠু ও সফলভাবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। আজ ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। নির্বিঘ্নে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করছে এবং উপস্থিতির হারও অনেক বেশি। আমি ভর্তি পরীক্ষার সাথে সম্পৃক্ত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।’

গত ৩০ জুলাই এ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ভর্তি পরীক্ষা। এ’ ইউনিটের পরীক্ষায় মোট ৪১৭১জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ৩৯৩১ জন শিক্ষার্থী, উপস্থিতির হার ছিলো ৯৪.২৫ শতাংশ।বি ইউনিটের পরীক্ষা ১৩ আগস্ট অনুষ্ঠিত হয় এবং এই ইউনিটে মোট ১৮৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করে ১৭২০ জন, উপস্থিতির হার ছিলো ৯৩.৮ শতাংশ।

ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের আগমনে মুখোরিত হয় নোবিপ্রবি ক্যাম্পাস। ভর্তি পরীক্ষা দিতে এসে সার্বিক ব্যবস্থাপনা নিয়ে  সন্তোষ প্রকাশ করেন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা।ভর্তি পরীক্ষা ঘিরে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের থাকা, খাওয়া, পরিবহন ও চিকিৎসা সহায়তা প্রদানের উদ্যোগ নেন নোয়াখালী জেলা আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক ও পৌরসভা মেয়র সহিদ উল্যাহ খান সোহেল।এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সহযোগীতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বুথ স্থাপন করে বিভিন্ন জেলা ভিত্তিক সংগঠন, নোবিপ্রবি ছাত্রলীগের নেতৃবৃন্দ এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। এছাড়াও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহযোগিতায় দায়িত্বপালন করে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি,রোভার স্কাউটের সদস্য এবং বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে কাজ করে ১৪টি উপ-কমিটি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-
কর্মচারীরা।এছাড়াও ভর্তি পরীক্ষা ঘিরে জালিয়াতি রোধে নোয়াখালী জেলা প্রশাসন,স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, নোয়াখালী পৌরসভা, স্থানীয় পুলিশ, গোয়েন্দা সংস্থা, সাংবাদিকবৃন্দ দায়িত্বপালন করেন।ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: দিদার-উল-আলম সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।